সাম্প্রতিক পরিবর্তন অজানা যেকোনো পাতা
Computers
Gaming
History 
Movies
Politics
Television
see all...
আরও...

চলচ্চিত্র উইকি

চলচ্চিত্র থেকে

উইকি কি জিনিস?

অনেকে মিলে ওয়েবসাইট তৈরির সবচেয়ে কার্যকর মাধ্যম হচ্ছে উইকি। উইকি বলা হয় স্বয়ং ওয়েবসাইটটিকে, আর সাইটটি তৈরি হতে পারে উইকি ধরনের যেকোন সফটওয়ারের মাধ্যমে। যেমন, উইকিপিডিয়া তৈরি হয়েছে মিডিয়াউইকি নামক সফটওয়ার দিয়ে। সিনেমা বিষয়ক এই সাইটও মিডিয়াউইকি দিয়ে তৈরি।

মিডিয়াউইকির মাধ্যমে কারা কারা সাইটের কোন ভুক্তি সম্পাদনা করতে পারবে তা নিয়ন্ত্রণ করা যায়। যেমন, উইকিপিডিয়াতে যে কেউ নতুন ভুক্তি যোগ বা পুরনো ভুক্তি সম্পাদনা করতে পারে। কিন্তু এই উইকিতে কেবল প্রশাসক কর্তৃক আমন্ত্রিত ব্যক্তিরাই সেটা করতে পারবেন।

চলচ্চিত্র উইকি

চলচ্চিত্র উইকি বিনামূল্যে হোস্ট করা একটি ওয়েবসাইট। সাইটের ঠিকানা থেকে বোঝা যাচ্ছে এটা শাউটউউকি-তে হোস্ট করা হয়েছে। শাউটউইকিতে যে কেউ সর্বোচ্চ পাঁচটি ফ্রি উইকি তৈরি করতে পারে। আমি চলচ্চিত্র ছাড়া এখানে আরও তিনটি উইকি তৈরি করেছি।

শাউটউইকি নির্বাচন করার কারণ- আমার জানা মতে এখন পর্যন্ত শাউটউইকি-ই একমাত্র উইকি হোস্টিং সার্ভিস যারা বিনামূল্যে নিয়ন্ত্রণযোগ্য উইকি তৈরির সুবিধা দেয়। যেমন "উইকিয়া"-তে উইকি খুললে তা নিয়ন্ত্রণ করা যায় না, অর্থাৎ যেকেউ সেখানে যেকোন কিছু যোগ করতে পারে। কিন্তু এই সাইটে সেটা সম্ভব নয়। কেবলমাত্র আমন্ত্রিত ব্যক্তিরাই সম্পাদনা করতে পারবেন।

কিভাবে তৈরি হচ্ছে চলচ্চিত্র উইকি?

চলচ্চিত্র উইকি তৈরির পেছনে পাইথন প্রোগ্রামিং ভাষার বিশেষ অবদান আছে। পাইথনের মাধ্যমে আইএমডিবি থেকে স্বয়ংক্রিয়ভাবে রেটিং, ভোটসংখ্যা কিংবা যেকোন সিনেমা বা পরিচালকের নানা তথ্য সংগ্রহ করে সেগুলো আবার এই উইকিতে যোগ করা যায়। এক্ষেত্রে যে বিশেষ প্যাকেজগুলো কাজে লাগছে তা হলো:

  1. Beautiful Soup
  2. urllib2
  3. Pywikipediabot
Share this article: